কারাগারের ভেতর ৪৪ ‘জঙ্গির’ মরদেহ

কারাগারের ভেতর ৪৪ ‘জঙ্গির’ মরদেহ
কারাগারের ভেতর ৪৪ ‘জঙ্গির’ মরদেহ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ এপ্রিল ২০২০, ১২:৫১

আফ্রিকার দেশ চাদের একটি কারাগার থেকে ৪৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তাদের সবাইকে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সদস্য সন্দেহে বন্দী করা হয়েছিল। কিভাবে কয়েদিদের মৃত্যু হলো তা তদন্ত করে দেখা হচ্ছে।

শনিবার (১৮ এপ্রিল) দেশটির প্রধান প্রসিকিউটর ইউসুফ টম রাষ্ট্রীয় টেলিভিশনকে এ তথ্য জানান।

ইউসুফ টম জানান, গত বৃহস্পতিবার কারাগারে বন্দীদের নিজ নিজ প্রিজন সেলগুলোতে মৃতদেহগুলো পাওয়া যায়। সম্প্রতি সেনাবাহিনী লেক চাদ এলাকায় অভিযান চালিয়ে বোকা হারামের সন্দেহভাজন ৫৮ জনের দলটিকে বন্দী করে।

লেক চাদে হামলা-পাল্টা হামলার পর বোকো হারামের ৫৮ জন সদস্যকে আটক করা হয়। বিষয়টি তদন্তের জন্য তাদের চাদের রাজধানী এনজামেনায় পাঠানো হয়। বৃহস্পতিবার সকালে জেলাররা আমাদের জানায় যে, ৪৪ জন কয়েদিকে তাদের সেলে মৃত পাওয়া গেছে।

প্রধান প্রসিকিউটর, আমরা ৪০টি মৃতদেহ কবর দিয়েছি। চারটি মৃতদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র এএফপিকে বলেছেন, ৫৮ জন কয়েদিকে একটি মাত্র সেলে রাখা হয়েছিল। দুই দিন ধরে তাদের কোনো দানা-পানি দেওয়া হয়নি।

একই অভিযোগ চাদের মানবাধিকার সংগঠন ‘চাদিয়ান কনভেনশন ফর দ্যা প্রটেকশন অব হিউম্যান রাইটস- সিটিডিডিএইচ’র। বোকো হারামের সঙ্গে সম্পৃক্ততা থাকায় তাদের কোনো ধরনের খাবার ও পানি দেওয়া হয়নি ফলে ভয়াবহ এ ঘটনা ঘটল।

তবে অভিযোগ অস্বীকার করে দেশটির বিচারমন্ত্রী দিজিমেত আরাবি এএফপিকে টেলিফোনে বলেন, তাদের সঙ্গে কোনো খারাপ ব্যবহার করা হয়নি। তাদের পাকস্থলীতে বিষাক্ত পদার্থ পাওয়া গেছে। এটা দলীয়ভাবে আত্মহত্যা বা অন্য কিছু কিনা আমরা খতিয়ে দেখছি।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...