বদলে গেছে আওয়ামী লীগ, বদলে গেছে বাংলাদেশ: বিএম মোজাম্মেল হক


  • সাইফুল ইসলাম
  • ২২ জুন ২০২১, ২০:৩০,  আপডেট: ২৪ জুন ২০২১, ১৬:১২

আওয়ামী লীগ দেশকে বদলে দেয়ার চিন্তা করে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক। তিনি বলেন- মানুষ সকল সুযোগ সুবিধা পাবে, সুন্দর জীবন-যাপন করবে, উন্নত জীবন যাপন করবে, ক্ষুধা, দারিদ্র্য, হানাহানি থাকবে না- আওয়ামী লীগ সেই লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, তারপরও বারবার শেখ হাসিনা সরকারকে পরিবর্তন করার জন্য ষড়যন্ত্র হয়েছে। বর্তমানে সেই ষড়যন্ত্র চলমান। আজকে আওয়ামী লীগ দেশকে বদলে দিয়েছে, আওয়ামী লীগ বদলেছে বলেই দেশ বদলেছে। আওয়ামী লীগ যুগের চাহিদা অনুযায়ী, মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন জন্য কর্মসূচি প্রণয়ন করে। তা বাস্তবায়ন করছে। সেই কারণে আজ বদলে গেছে আওয়ামী লীগ।

২৩ জুন আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মানবকণ্ঠের সঙ্গে একান্ত আলাপনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বাধীন দল আওয়ামী লীগ তথা পূর্ব-পাকিস্তান আওয়ামী লীগের জন্ম হয়েছিল। পাকিস্তান সৃষ্টির পরে মুসলিম লীগের বিপরীতে প্রথম একটি রাজনৈতিক দল গণ মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের জন্য জন্ম হয়েছিল। জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষের পক্ষে কথা বলার জন্য কারাবন্দী ছিলেন। তিনি কারাগারে বন্দি অবস্থায় ২৯ বছর বয়সে নবগঠিত পূর্ব-পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিল। মানুষ তার সকল মৌলিক অধিকার পাবে, অর্থনৈতিক মুক্তি পাবে, রাজনৈতিক মুক্তি পাবে, সামাজিক মুক্তি পাবে, সাংস্কৃতিক মুক্তি পাবে। অর্থাৎ প্রতিটি মানুষ সুন্দর জীবন-যাপন করবে এবং মানুষের বেঁচে থাকার যে পাঁচটি মৌলিক অধিকার সেটি নিশ্চিতভাবে প্রতিষ্ঠিত হবে এই আকাঙ্ক্ষায় ধারণ করেই আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল। সেই লক্ষ্যকে ধারণ করেই আমাদের জাতীয়তাবাদী আন্দোলন, আমাদের স্বাধীনতা সংগ্রাম, আমাদের মুক্তিযুদ্ধের প্রতিষ্ঠা, সবকিছু সম্ভব হয়েছিল জাতির পিতার সাহস, দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের কারণে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা স্বাধীনতা ছিনিয়ে এনেছিলাম।

আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক বলেন, আওয়ামী লীগ একটি গতিশীল রাজনৈতিক দল। আওয়ামী লীগ একটি নতুন আকাঙ্ক্ষা, নতুন চেতনাকে ধারণ করার দল। মানুষের চিন্তা, চেতনা, চাহিদার যে পরিবর্তন সেটাকে আওয়ামী লীগ ধারণ করে এবং মানুষকে আওয়ামী লীগ সেই চিন্তা-চেতনা ঐক্যবদ্ধ করে, আওয়ামী লীগ সব সময় জাতিকে পথ দেখিয়েছে। আজকে দেশ বদলে গেছে, এই বদলে যাওয়ার পেছনে শক্তিটাই আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি, আর তার কন্যার নেতৃত্বে আমরা জাতিকে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখিয়েছে সোনার বাংলা, সেই স্বপ্নকে ধারণ করে আওয়ামী লীগকে নতুন আঙ্গিকে সাজিয়েছেন শেখ হাসিনা। আওয়ামী লীগ সব সময় গণমানুষের পক্ষে ইতিবাচক ভূমিকা পালন করে।

বিএম মোজাম্মেল হক বলেন, আমাদের মাথাপিছু আয় বেড়েছে, ছেলে-মেয়েরা বিনামূল্যে বই পাচ্ছে, বিনা বেতন পড়াশোনা ব্যবস্থা করা হয়েছে। আজকে গৃহহীনদের গৃহ, বাসস্থানের ব্যবস্থা করে দিচ্ছেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। স্বাস্থ্য ব্যবস্থার আমল পরিবর্তন করে দিয়েছেন। আধুনিক যন্ত্রপাতি, ৩১ শয্যা থেকে ৫০ শয্যা, জেলা হাসপাতালগুলোকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যা করে দিয়েছেন শেখ হাসিনা। স্বাস্থ্যসেবাকে দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য শতাধিক মেডিকেল কলেজ স্থাপন করেছেন। মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছেন। রাস্তাঘাট, পদ্মাসেতু, মেট্রোরেল, ঢাকায় এলিভেটেড একাপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, পারমানবিক বিদ্যুৎকেন্দ্র, উড়াল সেতু, আট লেন বিশিষ্ট রাস্তাসহ বিভিন্ন বড় বড় প্রকল্প তৈরি করছে আওয়ামী লীগ। এইভাবে বদলে দেয়। আওয়ামী লীগ দেশকে বদলে দেয়ার চিন্তা করে। মানুষ সকল সুযোগ-সুবিধা পাবে, মানুষ সুন্দর জীবন-যাপন করবে, উন্নত জীবন-যাপন করবে, ক্ষুধা, দারিদ্র, হানাহানি থাকবে না। বারবার শেখ হাসিনা সরকারকে পরিবর্তন করার জন্য ষড়যন্ত্র হয়েছে। বর্তমানে সেই ষড়যন্ত্র চলমান রয়েছে। আজকে আওয়ামী লীগ দেশকে বদলে দিয়েছে, আওয়ামী লীগ বদলেছে বলেই দেশ বদলেছে। আওয়ামী লীগ যুগের চাহিদা অনুযায়ী, মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন জন্য আওয়ামী লীগ কর্মসূচি প্রণয়ন করে। তা বাস্তবায়ন করছে। সেই কারণে আজকে বদলে গেছে আওয়ামী লীগ। তবে আজকে প্রতিষ্ঠাবার্ষিকীতে বলতে চাই ধারাবাহিকভাবে আওয়ামী লীগ ক্ষমতার কারণে কখনো কখনো দেখা যাচ্ছে, কিছু সুবিধাবাদী, সুযোগ-সন্ধানী কারণে দলে সুনাম নষ্ট হচ্ছে। দলের সভাপতি কঠোর নির্দেশনা দিয়েছেন, হাইব্রিড ও অনুপ্রবেশকারী, যারা দেশের মানুষের কথা চিন্তা করে না, লুটতারাজ করছে তাদেরকে চিহ্নিত করে আওয়ামী লীগ থেকে বিতাড়িত করতে হবে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads