মোদির সফরের দিন হেফাজত নয়, তাণ্ডব করেছে সরকার: ফখরুল


  • অনলাইন ডেস্ক
  • ১১ জুন ২০২১, ১৪:৩২,  আপডেট: ১১ জুন ২০২১, ১৫:৩৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের দিন (২৬ মার্চ) হেফাজত তাণ্ডব করেনি, তাণ্ডব করেছে সরকার। অত্যন্ত সুপরিকল্পিতভাবে এ তাণ্ডব চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (১১ জুন) সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ২৬ মার্চ (ভারতের প্রধানমন্ত্রী) নরেন্দ্র মোদির সফরের দিন বাংলাদেশে যে ঘটেছে, সেটা ছিল পরিকল্পিত। আপনারা বলছেন ‘হেফাজতের তাণ্ডব’। আমি এ কথার সঙ্গে একমত নই। যখন হেফাজতে ইসলাম ও বাম দলের লোকজন মোদির সফরের বিরোধিতা করে, তখন সরকারি দলের লোক হেফাজতের লোকজনের ওপর হামলা চালিয়েছে। তাণ্ডব চালিয়ে ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও হাটহাজারীতে ২০ জনকে হত্যা করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে সরকার আলেম-ওলামা এবং বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার শুরু করেছে।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এবং নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট নিপুণ রায়চৌধুরীকে রিমান্ডে নিয়ে নির্যাতন মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করে বিএনপির মহাসচিব অভিযোগ করে বলেন, নিপুণ রায়চৌধুরীকে গত ২৮ মার্চ মিথ্যা ও বানোয়াট অভিযোগে গ্রেফতার করা হয়। ১৩ এপ্রিল পুরনো একটি মামলায় গ্রেফতার দেখিয়ে তার কারাবাস অন্যায়ভাবে দীর্ঘায়িত করা হয়েছে। আবারও তাকে নতুন মিথ্যা মামলা দিয়ে রিমান্ডে নিয়ে নির্যাতন করা হচ্ছে, যা মানবাধিকার লঙ্ঘনের শামিল।

তিনি বলেন, বিএনপির যুগ্ম মহাসচিব লায়ন আসলাম চৌধুরীকে গত পাঁচ বছর ধরে মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় গ্রেফতার করে কারান্তরীণ রাখা হয়েছে। যখনই তিনি আদালত থেকে জামিন পান, তখনই পুরনো বানোয়াট মামলায় নতুন করে গ্রেফতার দেখিয়ে তার কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে।

এ ছাড়া চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নওগাঁসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিএনপি এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রতিদিনই গ্রেফতার, কারান্তরীণ করা হচ্ছে এবং এই প্রক্রিয়া চলমান রাখা হয়েছে বলেও জানান তিনি।

২৬ মার্চ ২০২১ থেকে এ পর্যন্ত বিএনপি এবং এর অঙ্গসহযোগী সংগঠনের প্রায় ২০০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে অবিলম্বে লায়ন আসলাম চৌধুরী, অ্যাডভোকেট নিপুণ রায়চৌধুরীসহ সারা দেশে গ্রেফতার বিএনপি এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

মানবকণ্ঠ/আরআই


poisha bazar

ads
ads