১৪ দলের সমন্বয়ক হচ্ছেন আ.লীগের প্রবীণ এক নেতা


poisha bazar

  • সাইফুল ইসলাম
  • ২৭ জুন ২০২০, ২৩:৪২

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের নতুন সমন্বয়ক কে হবেন তা নিয়ে চলছে আলাপ-আলোচনা। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর এই পদে এখনো কাউকে দায়িত্ব দেয়া হয়নি। তবে যতটুকু খবর, আওয়ামী লীগ থেকেই আসছেন জোটের নতুন সমন্বয়ক।

সব শরিক দলের নেতাদের সঙ্গে যার সম্পর্ক ভালো, সবার কাছে যিনি গ্রহণযোগ্য, তাকেই নতুন মুখপাত্রের দায়িত্ব দিচ্ছে দলটি। তবে সমন্বয়ক হিসেবে কে আসবেন সেটি নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। জোটনেত্রী হিসেবে তিনিই এ সিদ্ধান্ত নেবেন। সে ক্ষেত্রে দেশের দক্ষিণাঞ্চলে বাড়ি দলের অতি প্রবীণ এমন এক নেতা এই গুরুদায়িত্ব পেতে পারেন বলে জানা গেছে। চলতি সপ্তাহেই ১৪ দলের সমন্বয়কের নাম ঘোষণা হতে পারে বলে মানবকণ্ঠকে জানিয়েছেন আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা।

জানা যায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্রের দায়িত্বে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদ্যপ্রয়াত সদস্য মোহাম্মদ নাসিম। জোটের ঐক্য ধরে রাখা এবং দেশব্যাপী আন্দোলন-সংগ্রামে ভ‚মিকা রেখেছেন তিনি। তার প্রয়াণে এখন জোটের ভেতরে-বাইরে আলোচনা উঠেছে কে হচ্ছেন নতুন সমন্বয়ক।

তিনি কি জোটপ্রধান আওয়ামী লীগ থেকে মনোনীত হবেন, নাকি শরিক দলের কোনো নেতাকে দায়িত্ব দেয়া হবে? এসব নিয়ে নানামুখী আলোচনা হলেও সিদ্ধান্ত নেবেন জোটপ্রধান আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল গঠিত হয় বাম প্রগতিশীল জোট ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ নিয়ে। বর্তমানে এ জোটের প্রধান দলগুলো হলো ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, কমিউনিস্ট কেন্দ্র, গণআজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর পার্টি, বাসদ (একাংশ), জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশন।

এ ব্যাপারে আওয়ামী লীগের দায়িত্বশীল কয়েকজন নেতার সঙ্গে কথা হয় মানবকণ্ঠের। নাম প্রকাশে অনীহা জানিয়ে তারা বলেন, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে ১৪ দলের বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এছাড়া একাধিক নির্বাচনে জোটের সফলতার পাল্লাও বেশ ভারী। তাই সবার কাছে গ্রহণযোগ্য, জোটের ঐক্য অটুট রাখতে পারবেন- এমন ব্যক্তিই হবেন জোটের সমন্বয়ক। সে ক্ষেত্রে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, জোটের রাজনীতির মেরুকরণে অত্যন্ত দক্ষ প্রবীণ রাজনীতিক আমির হোসেন আমু নতুন সমন্বয়কের দায়িত্ব পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

তবে এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক মানবকণ্ঠকে বলেন, ‘আমাদের শ্রদ্ধেয় নেতা মোহাম্মদ নাসিম চৌদ্দ দলের মুখপাত্র ছিলেন। তিনি খুব সুন্দরভাবে চৌদ্দ দলের নেতৃত্ব দিয়েছেন। তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। আল্লাহ তাকে বেহেস্ত নসিব করুন। এই পদটি খুবই গুরুত্বপূর্ণ। কে এই দায়িত্ব পালন করবেন-খুব স্বল্প সময়ের মধ্যেই এ বিষয়ে মাননীয় নেত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত দেবেন।’

 




Loading...
ads






Loading...