কক্সবাজারের এলএ শাখার ৩০ কর্মকর্তাকে বদলি

কক্সবাজারের এলএ শাখার ৩০ কর্মকর্তাকে বদলী
কক্সবাজারের এলএ শাখার ৩০ কর্মকর্তাকে বদলী - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:১০,  আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:১৬

কক্সবাজারের ভূমি অধিগ্রহণ শাখার অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে অবশেষে অ্যাকশন নিয়েছে সরকার। সম্প্রতি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজারের তিন দিনের মাথায় এক যোগে ৩০জন কর্মকর্তাকে বদলী করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বেপরোয়া ঘুষ বাণিজ্য, ব্যাপক অনিয়ম এবং স¤প্রতি কক্সবাজার একজন সার্ভেয়ার ‘ঘুষের টাকা’সহ আটক হওয়ায় জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ৩০ ভূমি কর্মকর্তাকে একযোগে বদলি করা হয়েছে বলে জানা গেছে।

বদলী হওয়া কর্মকর্তাদের মধ্যে রয়েছেন, চারজন অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, সাতজন কানুনগো ও ১৯ জন সার্ভেয়ার। তাদের বদলি করে আদেশ জারি করা হয়েছে।

জানা যায়, সম্প্রতি কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার একজন সার্ভেয়ারকে বিপুল পরিমাণ অর্থসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক করে। এ ঘটনায় আরও দুই সার্ভেয়ার এখনও পলাতক রয়েছেন, যারে গ্রেফতারের চেষ্টা চলছে। এছাড়া র‌্যাব-১৫ জানিয়েছিল, তারা ঘুষ লেনদেনের জন্য একটি সংঘবদ্ধ সিন্ডিকেটের সন্ধান পেয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজার জেলার ভূমি অধিগ্রহণ শাখার সব কর্মচারীকে তাৎক্ষণিক বদলি নির্দেশ দেন।

আদেশে বলা হয়েছে, ‘বদলি হওয়া কর্মকর্তারা আগামী ৫ মার্চের মধ্যে বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হবেন। অন্যথায় ওইদিন বিকেলে তারা বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবেন।’

এছাড়াও পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত শেষে সার্বিক দায়-দায়িত্ব নিরূপণ করে প্রতিবেদন দিতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে ভূমি মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দুর্নীতিবাজ কর্মকর্তারে একযোগে বদলী করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভূমিমন্ত্রী সাইফুজ্জান চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন মহেশখালীসহ আরো কয়েকটি প্রকল্পের অধিগ্রহণের আওতায় পড়া লোকজন। তবে তারা এসব দুর্নীতিবাজ কর্মকর্তারে বদলীর পাশাপাশি হাতিয়ে নেয়া কোটি কোটি টাকাও উদ্ধারের দাবি জানিয়েছেন।

প্রসঙ্গত গত ১৯ ফেব্রুয়ারি এলএ শাখার সার্ভেয়ার ওয়াসিমকে আটক করে র‌্যাব। তার এবং সার্ভেয়ার ফরিদ ও ফেরদৌসের বাসা থেকে ৯৪ লাখ ঘুষের টাকা উদ্ধার করেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...