সবার দৃষ্টি ঢাকা-১০ আসনে

কে পাচ্ছেন আ.লীগের মনোনয়ন

মানবকণ্ঠ
সবার দৃষ্টি ঢাকা-১০ আসনে, কে পাচ্ছেন আ.লীগের মনোনয়ন - মানবকণ্ঠ

poisha bazar

  • সাইফুল ইসলাম
  • ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০১:৪৮,  আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৭

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নিবাচনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেয়া ঢাকা-১০ আসনের দিকে এখন সবার নজর। রাজধানীর ভিআইপি এই আসনে ২১ মার্চ ভোট হবে। আসন্ন উপনির্বাচনে কে পাচ্ছেন ক্ষমতাসীন দলটির মনোনয়ন? বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র সাঈদ খোকন নাকি তাপসের পরিবারে কেউ। এই নিয়ে ঢাকা-১০ আসনে সর্বত্রে আলোচনা চলছে।

আজ শনিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এই আসনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। সাক্ষাতকার নেয়ার পর সিদ্ধান্ত হবে কে পাচ্ছেন নৌকার মনোনয়ন। প্রার্থী হতে আগ্রহী হয়ে যারা ফরম কিনে জমা দিয়েছেন তাদের মধ্য থেকে একজনের কপালে জুটবে এই মনোনয়ন। গতকাল শেষ দিন পর্যন্ত ১০ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। 

দলীয় সূত্রে জানা যায়, যারা মনোনয়ন ফরম কিনে জমা দিয়েছেন তাদের সবাই দলীয় প্রতীকে নির্বাচন করতে আগ্রহী। এই আসনের উপনির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনে জমা দিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। গতকাল শুক্রবার বিকেলে তার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য আবুল কালাম আজাদ। তিনি ছাড়াও মেজর  (অব.) ইয়াদ আলী ফকির, মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, অ্যাডভোকেট বশির, আদম তমিজী হক, ড. আব্দুল ওয়াদুদ, মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, মো. কুদ্দুসুর রহমান, এ এস এম কামরুল আহসান ও কাজী মোর্শেদ হোসেন কামাল দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

তাপসের পরিবারের কেউ দলীয় মনোনয়নের ফরম না নিলেও আলোচনায় রয়েছেন তার স্ত্রী, বড় ভাইসহ বেশ কয়েকজন। বঙ্গবন্ধুর পরিবার ও তাপসের পরিবারের মধ্যে আলোচনায় আছেন তাপসের বড় ভাই যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। তাপসের সহধর্মিণী আফরিন তাপসের।

এদিকে এই নির্বাচনকে সামনে রেখে বঙ্গবন্ধু পরিবারের বাহিরে অনেকে আলোচনায় রয়েছেন। তার মধ্যে পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি-বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র সাঈদ খোকন। এছাড়া জোরালো আলোচনায় রয়েছেন ক্রিকেটার সাকিবুল হাসান।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, আজ ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এই আসনে দলের প্রার্থী চূড়ান্ত করবেন।

প্রথম দিকে ঢাকা-১০ আসনের মনোনয়ন নিয়ে তেমন একটা আলোচনা ছিল না। সাঈদ খোকন মনোনয়ন ফরম সংগ্রহের পর থেকে এই আসনটি নিয়ে জোরালো আলোচনা হচ্ছে। যদিও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন থেকে বাদ পড়েছিলেন তিনি। তার বদলে মেয়র পদে মনোনয়ন দেয়া হয়েছিল ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে।

আওয়ামী লীগের সূত্র মতে, নগরবাসীর আশা-আকাঙ্খা পূরণ করতে না পারা, বিভিন্ন সময়ে বেফাঁস মন্তব্য, মশা নিধনে ব্যর্থতা ও নগরবাসীকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে ব্যর্থ হওয়ার কারণে সাঈদ খোকন দলীয় মনোনয়ন পাননি। এবার তিনি ঢাকা-১০ আসনের উপনির্বাচনে মনোনয়ন চান। তার আগ্রহকে কেন্দ্র করেই আলোচনা সৃষ্টি হচ্ছে বলে দলীয় সূত্র জানায়।

মানবকণ্ঠ/এমএইচ






ads