• মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

বিদেশিদের কাছে নালিশ করাও আচরণবিধি লঙ্ঘন: তথ্যমন্ত্রী

বিদেশিদের কাছে নালিশ করাও আচরণ বিধি লঙ্ঘন: তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৭ জানুয়ারি ২০২০, ১৭:৩১,  আপডেট: ২৭ জানুয়ারি ২০২০, ১৭:৪০

নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করাও একধরনের নির্বাচনী আচরণবিধি লংঘন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, যে কোন নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করা এবং নির্বাচনী প্রচার-প্রচারণা নিয়ে ছোট খাটো যে ঘটনাগুলো হচ্ছে, সেগুলো বিদেশিদের কাছে উপস্থাপন করাও এক প্রকার নির্বাচনী আচরণবিধি লংঘন।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে বিএনপি হাইকোর্টে গিয়েছিল ইভিএমে বিরুদ্ধে। হাইকোর্ট তাদের আবেদন রিজেক্ট করে দিয়েছে। যেখানে হাইকোর্ট তাদের পক্ষে রায় দেয়নি, আবার সেই একই নালিশ বিদেশিদের কাছে গিয়ে উপস্থাপন করা তো আদালত অবমাননার শামিল এবং নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে অভিযোগ করা এটিও তো আচরণ বিধি লংঘন।

তিনি বলেন, বিএনপির কোন অভিযোগ থাকলে তা ভোটার ও জনগনের কাছে উপস্থাপন করবে। স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে বিদেশি রাষ্ট্রদুতের কাছে উপস্থাপন করা অনেকেই মনে করেন এটিও এক প্রকার আদালত অবমাননার শামিল।

হাছান মাহমুদ বলেন, পুরো ভারত বর্ষের সাধারণ নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে এবং তেমন কোন অভিযোগও ওঠেনি। যুক্তরাষ্ট্রেও ইভিএমে ভোট গ্রহণ হয়েছে। বিএনপি কেন ইভিএমের বিরোধীতা করছে আমার বোধগম্য নয়। তবে বিএনপি সব সময়ে আধুনিক প্রযুক্তির বিরোধীতা করে। তারা প্রযুক্তিকে ভয় পায়।

তিনি বলেন, ইতোপূর্বে বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয়েছে। স্থানীয় নির্বাচন ও সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে। এতে দেখা গেছে কেন্দ্র দখল, ব্যালটে সিল মারার তেমন কোন অভিযোগ আসেনি। কিন্তু তারপরও তারা ইভিএম নিয়ে অভিযোগ করছে। নির্বাচনে তারা পরিজিত হবে তা বুঝতে পেরে আগে থেকেই নির্বাচনকে বিতর্কিত করার পথ তৈরির চেষ্টা করছে।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...