ক্ষমতা দখলের নতুন প্রক্রিয়া ইভিএম: খসরু

ক্ষমতা দখলের নতুন প্রক্রিয়া ইভিএম: খসরু
আমীর খসরু মাহমুদ চৌধুরী - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ জানুয়ারি ২০২০, ২১:০৩

ক্ষমতা দখলের একটি নতুন প্রক্রিয়া হলো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার সঙ্গে বৈঠক করে বিএনপির একটি প্রতিনিধি দল।

বৈঠক শেষে বেরিয়ে এসে সাংবাদিকদের আমীর খসরু বলেন, ২০১৪ সালে ভোটারবিহীন, প্রার্থীবিহীন একটা নির্বাচন করে সরকার ক্ষমতা দখল করেছে। ২০১৮ সালের ২৯ ডিসেম্বর মধ্যরাতে ব্যালটবাক্স ভর্তি করে সরকার আবারও ক্ষমতায় এসেছে। এখন আবার ইভিএম প্রক্রিয়ার মাধ্যমে তারা ক্ষমতায় থাকতে চাচ্ছে। এখন ক্ষমতা দখলের একটি নতুন প্রক্রিয়া দেখতে পাচ্ছি, সেটি হলো ইভিএম।

তিনি বলেন, ইভিএম এর মাধ্যমে ভোটচুরির যে প্রক্রিয়ায় সেটা হলো একেবারে স্বয়ংক্রিয়ভাবে নীরবে নিঃশব্দে ভোটচুরির। জনগণ সারা দিন ভোট দেবে, কিন্তু তাতে কোনো লাভ হবে না। কারণ ইভিএম এর প্রোগ্রামে সেট করা আছে সেভাবেই ফলাফল আসবে। জনগণ ভোটটা কাকে দিবে তার পেপার ট্রেল নাই। ফলে সেখানে ভেরিফাই করার কোন সুযোগ নাই। তারপরও নির্বাচন কমিশন রহস্যজনক কারণে ইভিএমে গেছে।

এ সময় ঢাকার দুই সিটিতে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপি'র চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকার ও বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন।

মানবকণ্ঠ/এসকে






ads