• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০
  • ই-পেপার

অ্যাটর্নি জেনারেলের কারসাজিতে বিচার পাচ্ছি না: মাহবুব

অ্যাটর্নি জেনারেলের কারসাজিতে বিচার পাচ্ছি না: মাহবুব
অ্যাটর্নি জেনারেলের কারসাজিতে বিচার পাচ্ছি না: মাহবুব - ফাইল ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ ডিসেম্বর ২০১৯, ১৬:৩৮

অ্যাটর্নি জেনারেলের কারসাজিতে বিচার বিভাগ থেকে বিচার পাচ্ছেন না বলে দাবি করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

তিনি বলেন, আমাদের প্রতিবাদ বর্তমান বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলের ষড়যন্ত্রের বিরুদ্ধে। কারণ, বিচার বিভাগ থেকে আমাদের যে বিচার পাওয়ার কথা ছিল তা অ্যাটর্নি জেনারেলের কারসাজিতে পাচ্ছি না।

সোমবার সুপ্রিম কোর্টের বার ভবনের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক প্রতিবাদ সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

খন্দকার মাহবুব বলেন, আজকের এই সমাবেশ বিচার বিভাগের বিরুদ্ধে প্রতিবাদ সভা না। আমাদের প্রতিবাদ বর্তমান বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলের ষড়যন্ত্রের বিরুদ্ধে।

তিনি বলেন, সর্বোচ্চ আদালত যেখানে একটি মেডিকেল রিপোর্ট চেয়েছে। সেই রিপোর্টটি আদালতে আসছে না কেন? আমাদের অ্যাটর্নি জেনারেল সাহেবের কাছে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী যথা সময়ে সেই রিপোর্ট এসেছিল। কিন্তু তিনি অত্যন্ত জঘন্যভাবে আদালতে সেটা উপস্থাপন না করে বলেছেন, রিপোর্ট আসে নাই। তাই যদি হয়, আমি মনে করি সর্বোচ্চ আদালতের প্রতি অবমাননা করা হয়েছে।

আমরা এখনো বিশ্বাস করি, আমাদের বিচার বিভাগ বিশেষ করে সুপ্রিম কোর্ট ন্যায় বিচার করবেন, আইনের শাসন কায়েম থাকবে। সেজন্যই আজকের এই সমাবেশ। এই সমাবেশ আদালতের উপর চাপ সৃষ্টির কোনো সমাবেশ না। আমরা চাই, ন্যায় বিচার। আমরা আশপাশের দেশের দিকে তাকাই, নওয়াজ শরীফকে হেলিকপ্টারে করে সাজা প্রাপ্ত অবস্থায়ও তাকে বিদেশে পাঠানো হয়েছে। লালু প্রসাদকেও সুপ্রিম কোর্ট থেকে জামিন দেওয়া হয়েছিল। সেখানে যারা আইন উপদেষ্টা ছিলেন, তারা বিচার বিভাগকে বিভ্রান্ত করেন নাই।

‘আমি এখনো মনে করি, সেই আমাদের অ্যাটর্নি জেনারেল সর্বোচ্চ আদালতকে বিভ্রান্ত করেছে। সেই দিন যদি তিনি সঠিক ব্যবস্থা নিতেন, তাহলে আজকের এই অবস্থার সৃষ্টি হতো না। বাংলাদেশের সর্বস্তরে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য আইনজীবী সমাজ অতীতে সোচ্চার ছিল’, বলেন খন্দকার মাহবুব।

আদালত থেকে ন্যায় বিচার না পেলে আইনজীবীরা রাজপথে নেমে রাজপথ উত্তপ্ত করবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সমাবেশে সুপ্রিম কোর্ট আইজীবী সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন এবং সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বক্তব্য রাখেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...