সম্মেলন আগামীকাল

কে আসছেন যশোর জেলা আওয়ামী লীগের নেতৃত্বে?

মানবকণ্ঠ
ছবি - প্রতিবেদক।

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৬ নভেম্বর ২০১৯, ১৫:৪২,  আপডেট: ২৬ নভেম্বর ২০১৯, ১৬:৪০

আগামীকাল বুধবার (২৭ নভেম্বর) যশোর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। সকাল ১০টায় যশোর ঈদগাহ ময়দানে এ সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য পিযুষ কান্তি ভট্টাচার্য্য।

৫ বছর পর অনুষ্ঠিতব্য এই সম্মেলনকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মাঝে। বর্ণিল সাজে সাজানো হয়েছে সম্মেলনস্থল ঈদগাহ ময়দানসহ আশপাশের সড়ক ও সড়ক দ্বিপগুলো। তবে সবকিছুর ঊর্ধ্বে আলোচনায় ঠাঁই পাচ্ছেন নতুন নেতৃত্বে প্রধান ২ পদ সভাপতি ও সাধারণ সম্পাদক কে হচ্ছেন?

দলীয় সূত্রে জানা গেছে, এর আগে ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি যশোর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন সভাপতি এবং শাহীন চাকলাদার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে ঢাকা থেকে ৭১ সদস্য বিশিষ্ট জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। বর্তমান নেতৃত্ব ৫ বছর পার করার পর কাল যে সম্মেলন হচ্ছে তাতে প্রধান ২ পদে থাকা বর্তমান সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার আবারো প্রার্থী হয়েছেন।

এর বাইরে আরো যারা আলোচনায় আছেন তারা হলেন— সভাপতি পদে আওয়ামী লীগ নেতা ও সাবেক প্রতিমন্ত্রী খালেদুর রহমান টিটো, সাবেক পৌর চেয়ারম্যান ও বিশিষ্ট শ্রমিক নেতা কামরুজ্জামান চুন্নু, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন, জেলা আওয়ামী লীগের প্রবীণ নেতা আব্দুল খালেক, হায়দার গনি খান পলাশ ও গোলাম মোস্তফা।

এছাড়া সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার ছাড়াও প্রার্থী হিসেবে আলোচনায় আছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী রায়হান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও যশোর-২ আসনের সাবেক এমপি অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, সাংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন, মীর জহুরুল ইসলাম, জেলা যুবলীগের সভাপতি মোস্তফা ফরিদ আহম্মেদ চৌধুরী প্রমুখ।

সম্মেলনকে ঘিরে যশোর আওয়ামী লীগে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। আর তার মূলে রয়েছে কে হচ্ছেন যশোর জেলা আওয়ামী লীগের নতুন কান্ডারি।

এরমধ্যে বর্তমান সভাপতি শহিদুল ইসলাম মিলন ছাড়াও সভাপতি পদে খালেুদর রহমান টিটো এবং কামরুজ্জামান চুন্নু এবং সাধারণ সম্পাদক পদে শাহীন চাকলাদার ছাড়াও অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির এবং জেলা যুবলীগ সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরীর নাম জোরালো আলোচনায় রয়েছে। তবে বেশির ভাগ নেতাকর্মীই মনে করছেন সম্মেলন হলেও প্রধান ২ পদে পরিবর্তন আসার সম্ভাবনা খুব কম। বিশেষ করে যশোর সদর ও পৌর আওয়ামী লীগের সম্মেলনে শাহীন চাকলাদার পক্ষের প্রার্থীরাই বিজয়ী হওয়ায় জেলা আওয়ামী লীগের সম্মেলনে এর বিপরীত কিছু ঘটবে বলে কেউ ভাবছেন না। শুধুমাত্র দলের হাইকমাণ্ড যদি শীর্ষ পদে পরিবর্তন চায়, তাহলেই কেবল সেটি সম্ভব।

এ দিকে ত্রি-বার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে শহরজুড়ে ব্যানার-ফেস্টুন টানানো হয়েছে। নির্মাণ করা হয়েছে চোখ ধাঁধানো সব তোরণ । সম্মেলনে লক্ষাধিক লোকের সমাবেশ ঘটানোর টার্গেট নিয়ে কাজ করেছেন দলের নেতাকর্মীরা।

যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেন, ২৭ নভেম্বর অনুষ্ঠিতব্য সম্মেলনের সব কাজ প্রায় শেষের পথে। একটি উৎসবমুখর সম্মেলন উপভোগ করবে নেতাকর্মীরা।

জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, ‘আমরা সবাই মিলেমিশে একটি সুশৃঙ্খল সম্মেলন আয়োজনের চেষ্টা করেছি। এতে অনেক লোকের সমাবেশ ঘটবে। এবারের সম্মেলন হবে একটি ঐতিহাসিক সম্মেলন। 

এদিকে কালকের ত্রি-বার্ষিক সম্মেলনকে সামনে রেখে ৪৫৫ কাউন্সিলরের নাম চূড়ান্ত করেছে যশোর জেলা আওয়ামী লীগ। এদের মধ্যে রয়েছেন— যশোর জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির ৬৮ জন, যশোর সদর উপজেলার ৬৪ জন, শহর আওয়ামী লীগের ৪২ জন, মণিরামপুরের ৪৩ জন, চৌগাছার ৩০ জন, শার্শার ৩৫ জন, বাঘারপাড়ার ২৭ জন, অভয়নগরের ২৬ জন, ঝিকরগাছার ৪১ জন ও কেশবপুরের ৩৪ জন। কো’অপ্ট করা হয়েছে ৪৫ জনকে।

এর আগে গত ২২ নভেম্বর জেলা আওয়ামী লীগের বর্ধিতসভা থেকে যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিতব্য সম্মেলন সফল করতে আটটি উপ-কমিটিও গঠন করা হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। প্রধান বক্তা থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, শেখ হেলাল এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এসএম কামাল হোসেন, পারভীন জামান কল্পনা। আমন্ত্রিত অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত থাকবেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, বাংলাদেশ ক্রিকেট ওয়ানডে দলের অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, ইসমাত আরা সাদেক এমপি, কাজী নাবিল আহম্মেদ এমপি, মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন এমপি, শেখ আফিল উদ্দিন এমপি, রনজিৎ কুমার রায় এমপি প্রমুখ।

সম্মেলন সঞ্চালনা করবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার।

মানবকণ্ঠ/এইচকে






ads