পিতৃমাতৃ পরিচয়হীন শিশু ও হিজড়াদের নিয়ে কাজ করবেন নুরুজ্জামান

মানবকণ্ঠ
সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ - ফাইল ছবি।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১২ নভেম্বর ২০১৯, ২০:০৯

পিতৃমাতৃ পরিচয়হীন শিশুর অভিভাবকত্ব নির্ণয় এবং হিজড়াদের লিঙ্গভিত্তিক নামপরিবর্তনে কাজ করবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি। 

মঙ্গলবার (১২ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রীর দফতরে জাতীয় মানবাধিকার কমিশনের দুই জনের একটি প্রতনিধিদল সাক্ষাত করতে এলে তাদেরকে তিনি একথা জানান।

নুরুজ্জামান আহমেদ বলেন, দেশের পিতামাতার নামপরিচয়হীন শিশুদের বৈধকাগজপত্রে অভিভাবকত্ব নির্ণয়, মেয়ে বা ছেলের প্রবণতাসম্পন্ন হিজড়াদের লিঙ্গভিত্তিক নামপরিবর্তনে কাজ করবে সমাজকল্যাণ মন্ত্রনালয়।

তিনি বলেন, একই নামের বিভ্রান্তিদূরীকরণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে জাতীয় মানবাধিকার কমিশন এর নামের সাথে মিলযুক্ত সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধিকৃত এনজিও ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’-এর নাম থেকে ‘কমিশন’ শব্দটির বদলে অন্যশব্দ প্রতিস্থাপন করতে হবে।

এসময় সমাজকল্যাণ মন্ত্রী জাতীয় মানবাধিকার কমিশনের দুই সদস্য প্রতিনিধি দলের প্রস্তাব মনোযোগসহকারে শোনেন এবং তার পক্ষ থেকে যা-যা করণীয়, তা করার আশ্বাস দেন। তিনি দেশের দুস্থ, প্রতিবন্ধী, হিজড়া এবং পিতৃমাতৃপরিচয়হীন শিশুদের স্বার্থে কাজ করার জন্য তার দৃঢ়প্রত্যয়ও ব্যক্ত করেন।

এসময় উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি, জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...