ইকুয়েডর দূতাবাস থেকে বের করে দেয়া হচ্ছে জুলিয়ান আসাঞ্জকে



  • অনলাইন ডেস্ক
  • ০৫ এপ্রিল ২০১৯, ০৪:৪৭

উইকিলিক্স'এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসাঞ্জকে দূতাবাস থেকে বের করে দেয়ার প্রস্তুতি নিচ্ছে ইকুয়েডর। বৃহস্পতিবার একটি টুইট বার্তায় আন্তর্জাতিক প্রচার মাধ্যম উইকিলিক্স'র পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

টুইট বার্তায় বলা হয়, লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাস থেকে আসাঞ্জকে খুব শিগগিরই প্রত্যাহার করা হবে। তাকে গ্রেফতার করা জন্য ইতিমধ্যে ইকুয়েডরের সঙ্গে যুক্তরাজ্যের চুক্তি হয়েছে।

ধারণা করা হচ্ছে, আইএনএ পেপারস নামক একটি গোপন তথ্য ফাঁসের জের ধরে আসাঞ্জকে বের করে দিচ্ছে ইকুয়েডর। ওই গোপন তথ্যে আসাঞ্জ ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো'র দুর্নীতির খবর ফাঁস করেন।এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া প্রেসিডেন্ট মরেনোর কিছু ব্যক্তিগত ছবির জন্য উইকিলিক্সকে দায়ী ভাবছে ইকুয়েডর। 

উইকিলিস্ক টুইট বার্তা দেয়ার মাত্র দুদিন আগে ইকুয়েডরের প্রেসিডেন্ট মরেনো অভিযোগ করেন আসাঞ্জ বারবার তার রাজনৈতিক আশ্রয়ের শর্ত লঙ্ঘন করেছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ইকুয়েডর সরকার আসাঞ্জকে দূতাবাস থেকে বের করার জন্য ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করছে ।

২০১২ সালে যৌন হয়রানির অভিযোগে আসাঞ্জের বিরুদ্ধে পুলিশ গ্রেপ্তারী পরোয়ানা জারি করে ব্রিটেন। পরে তিনি লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেন।

মানবকণ্ঠ/এআর



Loading...
ads


Loading...