ধর্মঘট ডাকলেন উইকিপিডিয়া প্রতিষ্ঠাতা



  • অনলাইন ডেস্ক
  • ০৩ জুলাই ২০১৯, ১৩:৩৭

গ্রাহকদের ৪৮ ঘন্টার জন্য সামাজিক মাধ্যম ব্যবহারে বিরত থাকার আহ্বান জানিয়েছেন উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতা ল্যারি স্যানজার। স্যানজার বলেন ৪ থেকে ৫ তারিখ সামাজিক মাধ্যম ব্যবহার বন্ধ রাখলে পরিবর্তনের বিশাল চাহিদা তৈরি হবে। তবে এতে কতটা প্রভাব পড়বে তা নিয়ে প্রশ্নও তুলেছেন অনেকে, খবর বিবিসির।

এই দুই দিন যারা সামাজিক মাধ্যম ব্যবহার বাদ রাখবেন তারা প্রতিষ্ঠানগুলোকে এটি দেখাবেন যে, সেবাগুলোর বিরুদ্ধে তাদের গুরুতর অভিযোগ রয়েছে। দুই দিন ধর্মঘটের আহ্বান জানিয়ে এক ব্লগ পোস্টে স্যানজার বলেন, আমরা অনেক আওয়াজ তৈরি করতে যাচ্ছি। আমরা আমাদের সম্মিলিত শক্তি ব্যবহার করবো এবং প্রভাবশালী প্রতিষ্ঠানগুলো যাতে আমাদের ডেটা, গোপনীয়তা এবং গ্রাহক অভিজ্ঞতার নিয়ন্ত্রণ ফিরিয়ে দেয় সে দাবি তুলব। এতে যত বেশি মানুষ যোগ দেবেন ততোই প্রমাণ হবে, বর্তমান পরিস্থিতি নিয়ে মানুষ কতটা অসন্তুষ্ট।

স্যানজারের ধারণা, এই ধর্মঘটের কারণে বড় সামাজিক মাধ্যমগুলোতে পরিবর্তন আসবে, যা গ্রাহককে তার ডেটার ওপর আরো নিয়ন্ত্রণ দেবে। শুরু থেকেই সামাজিক মাধ্যমগুলো এভাবে বানানো উচিত ছিল, অন্য নেটওয়ার্কের সঙ্গে প্রতিদ্ব›দ্বীতা করতে আলাদাভাবে তৈরি না করে, বলেন স্যানজার।

উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতার খসড়া ডিক্লারেশন অফ ডিজিটাল ইন্ডিপেন্ডেন্স নথিতে স্বাক্ষরও করতে বলা হয়েছে। এই নথিতে সামাজিক মাধ্যমগুলোকে কেন্দ্রিভ‚ত করে একটি ব্যবস্থার আওতায় আনার কথা বলা হয়েছে যাতে এক প্ল্যাটফর্মে দেয়া বক্তব্য অন্য প্ল্যাটফর্ম থেকেও দেখা যায়।



Loading...
ads


Loading...