‘লাভ বাইট’ থেকে সাবধান



  • অনলাইন ডেস্ক
  • ০১ জুন ২০১৯, ১৬:৫০

প্রায় সময়তেই ঘনিষ্ট মুহূর্তে সাথীরা নিজেদের উত্তেজনায় একে অপরকে ‘লাভ বাইটস’ করে অর্থাৎ কামড়ায়। কিছু লোক এটি পছন্দ করলেও আবার অনেক তা করে না। সাথির সাথে ঘনিষ্ট মুহূর্ত কাটানোর সময় উত্তেজনার বশে একে অপরকে কামড়ানো খুবই সাধারণ বিষয়। আসলে নিজেদের আরও বেশি করে উত্তেজিত করে তোলার জন্য এমনটা করা হয়।

কিন্তু আপনি কি জানেন, মজার ছলে মনের মানুষকে একটু কামড়ে দিয়ে চূড়ান্ত বিপদ ডেকে আনতে যাচ্ছেন। কুকুর বা অন্য কোনো পশুর কামড় মানুষের শরীরের জন্য যতটা ক্ষতিকর, ঠিক মানুষের কামড়ও মানুষের জন্য ততটা ক্ষতিকর।

চিকিৎসকদের ভাষায়, একজন মানুষ কামড়ালে কুকুরের কামড়ের মতোই সমপরিমাণ বিষ শরীরে ঢোকে। এর কারণ মানুষের মুখে নানা ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও জীবাণুর বাস। কামড় যদি এতটাই জোরে হয় যে তার ফলে ত্বকের ওপরের স্তর ক্ষতিগ্রস্ত হতে পারে, তার থেকে বিপজ্জনক সংক্রমণ হতে পারে।

মানুষের কামড়ের ফলে যদি সংক্রমণ হয়, তাহলে কয়েক দিন যেতে না যেতেই কামড়ের জায়গাটা ফুলে যাবে। এর চারপাশে পুঁজ জমবে। দ্রুত ডাক্তার না দেখালে সমস্যা গুরুতর আকার নিতে পারে। মানুষ কামড়ালে তখনই পানি দিয়ে ক্ষতস্থান ধুয়ে ফেলতে হবে। রক্ত থামাতে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে ক্ষতস্থান চেপে ধরতে হবে।

মানবকণ্ঠ/এফএইচ



Loading...
ads


Loading...