সেলফি দিবস ২১ জুন



  • অনলাইন ডেস্ক
  • ১২ মে ২০১৯, ১৬:১৬

আপনি জানেন কি? আসছে ২১ জুন, আন্তর্জাতিক সেলফি দিবস। সেলফিপ্রেমীদের কাছে ওই দিনটি আরো বিশেষ। তাই জেনে নিন সেলফি নিয়ে নানা মজার তথ্য, সঙ্গে নিজস্বী বা সেলফি তোলার ঠিক নিয়মকানুন।

১৮৩৯-এ ওঠে প্রথম নিজস্বী: সুতরাং বুঝতেই পারছেন, বিষয়টা মোটেই নতুন নয়। তবে ‘নিজস্বী’ শব্দের ব্যবহার তখন ছিল না। আমেরিকার চিত্রগ্রাহক রবার্ট কর্নেলিউস বিশ্বে প্রথম নিজস্বী তোলেন। লিখে রাখেন, ‘দ্য ফার্স্ট লাইট পিকচার এভার টেকেন’।

‘সেলফি’ শব্দের উদ্ভব কিভাবে জানলে অবাক হবেন। এই শব্দটি প্রথম ব্যবহার করেন অস্ট্রেলিয়ার অধিবাসী নাথান হোপ। মজার ব্যাপার হলো, নিজস্বী তোলার সময় তিনি ছিলেন মদ্যপ। ঝাপসা হয়ে যাওয়া খারাপ তোলা ছবিটি ইন্টারনেট ফোরামে পোস্ট করেন তাতে ‘সেলফি’ শব্দের উল্লেখ করে। যদিও তার দাবি শব্দটি ‘স্ল্যাং’ হিসেবেই ব্যবহার করেন তিনি।

অক্সফোর্ড ইংরেজি অভিধানের মতে, ২০১৩ সালে ‘সেলফি’ হয়ে ওঠে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দ। এর কিছু দিন পর অক্সফোর্ডের অনলাইন অভিধানেও ঠাঁই পায় এই শব্দ। নিজস্বী তোলার কিছু নিয়ম আছে। ভাল সেলফি তুলতে হলে মানতেই হবে মূল কিছু নিয়ম। চেহারার কোন অ্যাঙ্গেল থেকে আপনাকে সবচেয়ে বেশি ভাল লাগে, সেই বুঝেই তুলুন নিজস্বী। ছবির ব্যাকগ্রাউন্ডকে অবহেলা করবেন না। একটি নিজস্বী-কে সুন্দর করে তুলতে তার ব্যাকগ্রাউন্ডের ভূমিকা খুব জরুরি। ছবির খুঁত ঢাকতে ব্যবহার করুন ইনস্টাগ্রামের ফিল্টার এফেক্ট।

মানবকণ্ঠ/এফএইচ



Loading...
ads


Loading...