সীমান্তে ত্রাণ প্রবেশের অনুমতি দিতে মাদুরোর প্রতি পম্পেও’র আহ্বান



  • অনলাইন ডেস্ক
  • ১৫ এপ্রিল ২০১৯, ১৩:৫০

কলম্বিয়ার সীমান্ত নগরী কুকুটা সফরের মধ্যদিয়ে রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার দক্ষিণ আমেরিকা সফর শেষ করেছেন।
এদিকে ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট মাদুরোকে নিয়ে সৃষ্ট রাজনৈতিক সংকটের কারণে দেশটির হাজার হাজার নাগরিক সীমান্ত অতিক্রম করছে। খবর এএফপি’র।

পেরুর রাজধানী লিমায় রোববার এক অনুষ্ঠানে যোগ দেয়ার পর যুক্তরাষ্ট্রের এ প্রধান কূটনীতিক তার দক্ষিণ আমেরিকার চূড়ান্ত ধাপের সফর শুরু করেন। শুক্রবার চিলি সফরের মধ্যদিয়ে তার এই সফর শুরু হয়।

কুকুতায় পম্পেও মানবিক সাহায্য প্রবেশের সুযোগ করে দিতে মাদুরোকে সীমান্ত খুলে দেয়ার এবং পদত্যাগের আহ্বান জানান। সেখানে তিনি কলম্বিয়ার প্রেসিডেন্টের পাশাপাশি শরণার্থীদের সঙ্গে সাক্ষাত করেন।

তিনি বলেন, ‘বিভিন্ন সেতু ও সীমান্ত খুলে দিয়ে আপনি আজকেই এই সমস্যার সমাধান করতে পারেন।’

বিশ্বের ৫০টিরও বেশি দেশ ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দেয়। মাদুরো এটাকে অবৈধ উল্লেখ করে গত ২২ ফেব্রুয়ারি ভেনিজুয়েলা ও কুকুটার মধ্যে সংযোগ স্থাপন করা চারটি সীমান্ত সেতু বন্ধ করে দেয়।

গত ২৩ জানুয়ারি ভেনিজুয়েলার জাতীয় পরিষদের নেতা গুয়াইদো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করার পর দেশটি ক্ষমতা নিয়ে মাদুরোর সঙ্গে লড়াই শুরু হয়। এতে দেশটিতে মানবিক সাহায্যের প্রবেশ নিয়ে জটিলতা সৃষ্টি হয়।

মানবকণ্ঠ/এআর



Loading...
ads


Loading...