ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ চলছে



বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ভোটযুদ্ধ শুরু হয়েছে। বৃহস্পতিবার এ ভোটগ্রহণ শুরু হয়। সাত দফার এই লোকসভা নির্বাচনের প্রথম ধাপে আজ ১৮ রাজ্য ও দুই দ্বীপের ৯১ আসনে ভোটগ্রহণ চলছে।

এর আগে গত মঙ্গলবার বিকেল ৫টায় এসব আসনে নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে। আজ থেকে শুরু হওয়া সাত দফার এই নির্বাচন ১৯ মে পর্যন্ত চলবে। ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে। আজকের পর দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১৮ এপ্রিল।

আজ যেসব রাজ্যে ও দ্বীপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো- উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, আসাম, বিহার, ছত্তিসগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, উড়িষ্যা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরখন্ড, পশ্চিমবঙ্গ, আন্দামান ওনিকোবার দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ।

ভারতের এই সাধারণ নির্বাচনে সাত ধাপে মোট ৫৪৩ আসনে জয়ের জন্য লড়বেন প্রার্থীরা। সরকার গড়তে যেকোনো দল বা জোটকে ২৭২ আসন পেতে হবে। এদিকে নির্বাচন শুরুর দুইদিন আগে করা চারটি জরিপের ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের নির্বাচনে সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারে।

এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করছেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার। এর অর্ধেকেরও বেশি নারী। গতবারের চেয়ে ভোটার সংখ্যাও বেড়েছে প্রায় ৯ শতাংশ। যোগ হয়েছে ১৩ কোটি নতুন ভোটার। এদের মধ্যে তরুণ ভোটার প্রায় দেড় কোটি। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।

এবার ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। ভোটে অংশ নিচ্ছে ১৮৪১টি রাজনৈতিক দল। প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার।


মানবকণ্ঠ/এএম



Loading...
ads


Loading...