অডিও টেপ ফাঁস: নতুন করে চাপে পড়লেন ট্রুডো



নির্মাণ সংস্থা এসএনসি-লাভালিনের সংক্রান্ত নতুন নথি সামনে আসায় ফের চাপে পড়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এসব নথি প্রকাশ করেছেন তার সরকারের সাবেক আইনমন্ত্রী জোডি উইলসন- রেবুল্ড-খবর বিবিসির।

এই বিষয়ে জডি উইলসন-রেবুল্ড বলেন, কোম্পানিটিকে দুর্নীতির হাত থেকে রক্ষা করতে চেষ্টা করেছেন সরকারি কর্মকর্তারা। আর তাই পার্লামেন্ট কমিটির হাতে তিনি একটি অডিও রেকর্ড ও অন্যান্য নথি হস্তান্তর করেছেন।

শুক্রবার এসব নথি জনসমক্ষে নিয়ে আসা হয়। যা জাস্টিন ট্রুডোকে নতুন করে চাপে ফেলতে যাচ্ছে। বিতর্কের খাদ থেকে উদ্ধার পেতে গত কয়েক সপ্তাহ ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।এসএনসি-লাভালিন যাতে বিচারের ক্ষেত্রে আনুকূল্য পায়, সেজন্য উইলসন-রেইবাউন্ডের ওপর চাপ দেয়ার অভিযোগ উঠেছে এই লিবারেল প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।বিচার কিংবা জরিমানার মতো বিকল্প শাস্তি থেকে রেহাই দিতে উইলসন-রেইবাউন্ডকে চাপ দিয়েছিলেন ট্রুডো বলে অভিযোগ উঠেছে।
এ সংকটে উইলসন-রেইবাউন্ডসহ দুই মন্ত্রীকে হারাতে হয়েছে কানাডীয় প্রধানমন্ত্রীকে। গত ফেব্রুয়ারিতে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন উইলসন।
তবে নিজের বিরুদ্ধে ওঠা সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন জাস্টিন ট্রুডো


লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফির আমলে দরপত্র পেতে ঘুষ দিয়েছিল এসএনসি-লাভালিনের কর্মকর্তারা। ২০১১ সালে গাদ্দাফি সরকারের পতন ঘটেছিল।

মানবকণ্ঠ/এআর

 

 



Loading...
ads


Loading...