চবিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু



  • অ্যাম্বাসেডর, দৈনিক মানবকণ্ঠ
  • ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে শুরু হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনে ভার্চুয়াল ক্লাসরুমে ভর্তি কার্যক্রম শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।

অনলাইনে শুরু হওয়া ভর্তির আবেদনপত্র পূরণ করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। পরীক্ষার ফি জমা দেয়া যাবে ০১ অক্টোবর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া পরীক্ষার আবেদন ফি ৪৭৫ টাকা বিকাশ অথবা রকেট অথবা শিওর ক্যাশের মাধ্যমে জমা দিতে হবে। সেই সঙ্গে প্রসেসিং ফি (প্রতি ইউনিট ও উপ-ইউনিট) হিসেবে ৭৫ টাকা যুক্ত হবে।

এবছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিজস্ব তত্ত্বাবধানে অটোমেশন পদ্ধতিতে মাত্র ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনিস্টটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসনের বিপরীতে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে।


আবেদনের যোগ্যতা:

 

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত ইউনিটে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৭.৫ এবং যেকোন একটিতে জিপিএ ৩.৫ থাকতে হবে।

‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সর্বনিম্ন মোট জিপিএ ৭ এবং যেকোন একটিতে জিপিএ ৩.২৫। মানবিক শাখার শিক্ষার্থীদের সর্বনিন্ম দুটিতে মোট জিপিএ ৬.৫ এবং যেকোন একটিতে জিপিএ ২.৭৫। ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ ৭ এবং যেকোন একটিতে জিপিএ ৩.২৫ থাকতে হবে।

‘বি১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনিস্টিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৭.৫ এবং যেকোন একটিতে জিপিএ ৩.৫ থাকতে হবে।

‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৭ এবং যেকোন একটিতে জিপিএ ৩.২৫ থাকতে হবে।

‘ডি১’ উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ ৬ এবং যেকোন একটিতে জিপিএ ২.৫ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: এবার ভর্তি পরীক্ষা ৬ টি ইউনিটে অনুষ্ঠিত হবে। আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট , ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। কোন ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে http://­admission.cu.ac.b­d ওয়েবসাইট থেকে।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads




Loading...