ইউল্যাবে ডেঙ্গু সচেতনতা মূলক সেমিনারে শিক্ষা উপমন্ত্রী

ইউল্যাবে ডেঙ্গু সচেতনতা মূলক সেমিনারে শিক্ষা উপমন্ত্রী


  • অনলাইন ডেস্ক
  • ০৮ আগস্ট ২০১৯, ১৯:৫৭

ইউল্যাবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিতিতে বুধবার সকাল ১১টার সময় অনুষ্ঠিত হলো ডেঙ্গু বিরুদ্ধে সচেতনতামূলক সেমিনার। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ইমরান রহমান এবং ভাইস চ্যান্সেলর জহিরুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, 'বর্তমান ঢাকায় সকল শিক্ষার্থী যদি নিজ উদ্যোগে সচেতন হয়ে রান্না ঘরের ময়লা জমা কৃত স্থানে কোথাও পানি জমে আছে কিনা, এয়ারকন্ডিশনে পানি লিকেজ হচ্ছে কিনা, রেফ্রিজারেটরের নিচে সীলড করা জায়গায় পানি জমে আছে কিনা লক্ষ্য করে পরিষ্কার করি তাহলে ডেঙ্গু বিস্তার প্রতিরোধ সম্ভব।'

তিনি আরো বলেন, এডিস মশা নোংরা পানিতে নয় বরং পরিষ্কার স্বচ্ছ পানিতে জন্মে থাকে। সুতরাং সরকারি বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়ের সবার মিলে সচেতন নাগরিক হিসেবে যদি একটি পদক্ষেপ নেই তবে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব।

একসাথে একজোট হয়ে ঘোরাঘুরি করে নয় বরং প্রত্যেকে তার নিজ নিজ অবস্থান থেকে যদি প্রতিদিন একটি করে আগামী ৩০ দিনে ছোট্ট একটি উদ্যোগ নেই পরিবেশকে পরিচ্ছন্ন রাখার, যে যার অবস্থানরত পরিবেশে বাসায় কিংবা বিশ্ববিদ্যালয়ের তবে এ মহামারী রোগবিস্তার প্রতিরোধ সম্ভব।

জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে নিজ উদ্যোগে সচেতনতা ও চেতনাবোধ তৈরির মধ্য দিয়ে ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি আরো বলেন, আমরা সেই জাতি যারা ৯ মাস যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছি, সেই জাতির উত্তরসূরি হয়ে একটি মশার কাছে পরাজিত হতে পারেনা। দলমত নির্বিশেষে সবাই হাতেহাত মিলিয়ে ঐক্যবদ্ধভাবে ছোট ছোট কাজ করে ডেঙ্গু বিস্তার রোধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

মানবকণ্ঠ/আরএ




Loading...
ads




Loading...