ইসলাম শিক্ষা পরীক্ষায় সেফুদার 'মদ খাবি, মানুষ হবি'



  • অনলাইন ডেস্ক
  • ০৯ জুলাই ২০১৯, ১৫:৫৬

রাজউক উত্তরা মডেল কলেজের দশম শ্রেণির প্রাক-নির্বাচনি পরীক্ষায় ইসলাম শিক্ষা বিষয়ের সৃজনশীল প্রশ্নের উদ্দীপক অংশে বিতর্কিত সেফুদার নাম ব্যবহারের ঘটনায় চলছে তীব্র সমালোচনা।

প্রশ্নটির উদ্দীপক অংশে লেখা হয়েছে, “অদ্ভুত এক ধরণের মানুষ, সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন কুরূচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশ্যে সে বলে, ‘মদ খাবি, মানুষ হবি, আমি আরো এক গ্লাস খাইলাম’। তার কথার প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বললেন, ‘তার মধ্যে যদি ইমানের সর্ব প্রথম এবং সর্বপ্রধান বিষয়ের প্রভাব পরিলক্ষিত হতো, তাহলে সে হয়ে উঠত একজন আত্মসচেতন এবং আত্নমর্যাদাবান ব্যক্তি’।”

নিয়ম অনুযায়ী উদ্দীপকের আলোকে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক চারটি প্রশ্ন করতে হয়। সেখানে লেখা প্রশ্নগুলো হলো- আকাইদ কী?, ইসলামের নাম ইসলাম রাখা হয়েছে কেন?, বিজ্ঞ আলেমের বক্তব্যে যে বিষয়টি ফুটে উঠেছে, তা আমাদের জীবনে কী প্রভাব ফেলতে পারে তা ব্যাখ্যা করো এবং তরুণদের উদ্দেশে দেওয়া সেফুদার বক্তব্যটি কিসের শামিল? এর ফলাফল বিশ্লেষণ করো।

এ ঘটনায় রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থীদের অভিভাবকরা বিস্ময় প্রকাশ করেছেন। তবে কলেজ সংশ্লিষ্ট কারও বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বিতর্কিত সেফাত উল্লাহ ওরফে সেফুদা সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভাইরাল নাম। তিনি অস্ট্রিয়া প্রবাসী একজন বাংলাদেশি। বিভিন্ন সময় ফেসবুক লাইভে তাকে কুরুচিপূর্ণ নানা মন্তব্য করতে দেখা গেছে।

মানবকণ্ঠ/এইচকে



Loading...
ads


Loading...