২০০ কোটি ডলার চুরি করেছে উ. কোরিয়া!



  • অনলাইন ডেস্ক
  • ০৭ আগস্ট ২০১৯, ১৪:৩৩

বিভিন্ন ধরনের অস্ত্র কর্মসূচির জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিতে সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি ডলার চুরি করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘের ফাঁস হয়ে যাওয়া একটি গোপন প্রতিবেদনের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বিবিসি। এছাড়া জাতিসংঘের ওই প্রতিবেদন গত সোমবার সংবাদ সংস্থা রয়টার্স দেখেছে বলে তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে।

জাতিসংঘের প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানায়, পিয়ংইয়ং বিভিন্ন ব্যাংক ও ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে সাইবার হামলা চালিয়ে এই অর্থ চুরি করে।

বিভিন্ন সূত্র বিবিসিকে নিশ্চিত করে যে উত্তর কোরিয়ার ৩৫ টি সাইবার হামলার সন্দেহজনক ঘটনা তদন্ত করে দেখছে জাতিসংঘ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটির কাছে পাঠানো ওই ফাঁস হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ চুরি করতে এই সাইবার হামলা চালানো হয় এবং ক্রিপ্টো-কারেন্সি বিনিময়েও এই হামলা চালায় তারা।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া অত্যন্ত দক্ষতার সঙ্গে আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ার বাজারগুলোতে সাইবার হামলা চালিয়ে নিজের সমরাস্ত্র কর্মসূচির জন্য তহবিল সংগ্রহ করেছে।

এতে আরো বলা হয়েছে, শেয়ার বাজার ও ব্যাংকিং সেক্টরের ওপর সরকারগুলো প্রচলিত যে নজরদারি চালায় তাকে এমনভাবে ফাঁকি দিয়ে উত্তর কোরিয়া এ অর্থ চুরি করেছে যা সহজে শনাক্ত করা সম্ভব নয়।

মানবকণ্ঠ/টিআর




Loading...
ads




Loading...