আবারো উ. কোরিয়ার সফল ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ



  • অনলাইন ডেস্ক
  • ০৬ আগস্ট ২০১৯, ১১:১৩

আরো দু'টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এ নিয়ে দুই সপ্তাহের কম সময়ের মধ্যে উ. কোরিয়া চতুর্থবারের মত মিসাইল উৎক্ষেপণ করলো বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া জানিয়েছে, এবারের উত্তর কোরিয়ার মিসাইলগুলো কী ধরণের তা শনাক্ত করা যায়নি।

এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ হুয়াংহে অঞ্চল থেকে উপদ্বীপ পার করে পূর্বে সমুদ্রের দিকে উৎক্ষেপণ করা হয় মিসাইলগুলো।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, মঙ্গলবার উত্তর কোরিয়া যেসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে সেগুলো ছোট পরিসরের ব্যালিস্টিক মিসাইল, যা ৩৭ কিলোমিটার উচ্চতা দিয়ে ৪৫০ কিলোমিটার অতিক্রম করেছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া যেসব মিসাইল পরীক্ষা করেছে তা নতুন ধরণের ছোট পরিসরের মিসাইল।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা করছে।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে সোমবার শুরু হওয়া যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়ার বিষয়ে উষ্মা প্রকাশ করা হয়।

মূল মহড়া ১১ই অগাস্ট থেকে শুরু হওয়ার কথা থাকলেও আপাতত ছোট পরিসরে মহড়া চলছে।

উত্তর কোরিয়া এর আগে দাবি করেছে যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের মধ্যে হওয়া সমঝোতার লঙ্ঘন করে এই সামরিক মহড়া।

মঙ্গলবার প্রকাশিত হওয়া এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অভিযোগ করা হয়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে 'কূটকৌশলের মাধ্যমে দু'দেশের সামরিক মহড়াকে গ্রহণযোগ্যতা দেয়ার চেষ্টা করছে।

মানবকণ্ঠ/টিআর




Loading...
ads




Loading...