কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮ তম প্রয়াণ দিবস আজ



  • অনলাইন ডেস্ক
  • ০৬ আগস্ট ২০১৯, ১৫:২৮

আজ আজ ২২শে শ্রাবণ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ৭৮ তম প্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে চিরবিদায় নেন বিশ্ব সাহিত্যের অন্যতম নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুর। তার লেখনী বাংলা সাহিত্যকে নিয়ে যায় বিশ্ব দরবারে। কবি গুরুর অনন্য সৃষ্টিকর্ম যুগে যুগে মানবকল্যাণে শান্তির পথ।

বাঙালী জীবনের সব আবেগ আর অনুভুতির ভাষা উপহার দিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা সাহিত্যের চির অম্লান এই কবি অনন্ত জীবন তার কবিতা , গান ও উপন্যাসে তুলে ধরেছেন মানুষের জীবনের সংকট ও সমাধানের কথা। বিশ্বমানবতার এই কবি আজীবন বিশ্বাস করতেন মানবপ্রেমে।তাই প্রিয় এই কবির সৃষ্টিকে ভালবাসতে চান রবীন্দ্রভক্তরা। বেঁচে থাকতে চান তার লেখা গান, কবিতায়।

জীবনকে যেভাবে ভালবেসেছেন তিনি তেমনি ভালোবেসেছেন মৃত্যুকেও। তাইতো তার মৃত্যু ভাবনায় তিনি বলে গেছেন, মৃত্যু মানুষের জীবনে সবচেয়ে বড় নিমর্ম সত্য, নিশ্চিত ঘটনা…তাই একে সবার ভালোবাসা উচিৎ। তার স্ত্রী মৃণালিনী দেবীকে স্মরণ করে রবীন্দ্রনাথ লিখেছেন ‘তোমার আঁখির আলো, তোমার পরশ নাহি আর/ কিন্তু কী পরশমনি রেখে গেছ অন্তরে আমার’ …সঙ্গীহীন এ জীবন শূণ্যঘরে হয়েছে শ্রীহীন, সব জানি, সবচেয়ে মানি,” তুমি ছিলে একদিন”। এমন অসংখ্য গান কবিতায় রবীন্দ্রনাথ জগতকে সম্পুর্ণ ও সুন্দর করে দেখার জন্য মানুষকে মুত্যুকে উপলবদ্ধি করতে বলেছেন।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১২৬৮ বঙ্গাব্দের ২৫শে বৈশাখ কলকাতার জোড়াসাঁকো ঠাকুর পরিবারে জন্ম গ্রহণ করেন। শত বছরে পেরিয়েও অসামান্য সৃষ্টিকর্মে বাঙালি জীবনে জড়িয়ে আছেন রবি ঠাকুর।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads




Loading...