বাংলাদেশিদের মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে এসাইলামের পথ বন্ধ

এনআরবি নিউজ
মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে এসাইলাম বন্ধ - এনআরবি নিউজ।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৭

দালালকে মোটা অংকের অর্থ দিয়ে বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকারি বাংলাদেশিরা এখন থেকে এসাইলাম পাবেন না। তবে তারা যদি মেক্সিকোতে অবতরণের পর সেখানে এসাইলাম প্রার্থনা করে না পান তাহলে সে আবেদন বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

ইউএস সুপ্রিম কোর্ট বুধবার (১১ সেপ্টেম্বর) ট্রাম্প প্রশাসনের পক্ষে এই নির্দেশ দিয়েছে। সেন্ট্রাল আমেরিকা তথা হন্ডুরাস, সালভেদরিয়ান, গুয়াতেমালা এবং অপরাপর দেশের লোকজনকে দলে দলে যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকানোর অভিপ্রায়ে কয়েকমাস আগে ট্রাম্প প্রশাসনের জারিকৃত এই নির্দেশটি হাই কোর্ট স্থগিত করেছিল।

অধিকতর শুনানি শেষে বুধবার সেই স্থগিতাদেশ উঠিয়ে নিয়ে মাননীয় সুপ্রিম কোর্ট বলেছেন যে, আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের দায়েরকৃত মামলাটি বিচারাধীন থাকাবস্থায় ট্রাম্পের নির্দেশ কার্যকর থাকবে।

আর এই নির্দেশ বহাল হওয়ায় মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ারাই শুধু এসাইলাম থেকে বিতাড়িত হবে না, সমুদ্র পথে যারা ঢুকবে তারাও বিতাড়িত হবে বলে মানবাধিকার সংগঠকরা উল্লেখ করেছেন। যারা বিমান যোগে এয়ারপোর্টে অবতরণ করবে তারা এ বিধির আওতায় থাকবে না। সুপ্রিম কোর্টের বিচারপতি সনিয়া সটোমায়ার এবং বিচারপতি রুথ ব্যাডার গিন্সবার্গ অবশ্য এ রায়ের সাথে দ্বিমত পোষণ করেছেন।

তারা মন্তব্য করেছেন, বহুদিনের একটি রীতি অনুযায়ী নিজ দেশে নিরাপত্তাহীনতার কারণে যারা নানা পথ ঘুরে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতেন এবং স্থায়ীভাবে বসবাসের আবেদন করার সুযোগ ছিল, এখন সেটি রুদ্ধ হয়ে যাবে।

সাম্প্রতিক সময়ে ট্রাম্পের অভিবাসন বিরোধী মনোভাবের পক্ষে সুপ্রিম কোর্টের রুলিংয়ের এটি দ্বিতীয় ঘটনা। গত জুলাইতে প্রদত্ত এক রায়ে পেন্টাগণের আড়াই বিলিয়ন ডলারে মেক্সিকো সীমান্ত বরাবর উঁচু দেয়াল নির্মাণের পথ সুগম হয়েছে। গত বছরের শেষার্ধে মুসলিম সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এমন কয়েকটি দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে আসার ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞাকে পুনর্বহাল করে একটি রায় দেয়া হয়েছে।

অভিবাসনের খ্যাতনামা আইনজীবী ও ডেমক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এটর্নী মঈন চৌধুরী জানান, গত কয়েক বছরে শত শত বাংলাদেশী মোটা অর্থের বিনিময়ে দালালের সহায়তায় মেক্সিকোতে প্রবেশের পর সুযোগ বুঝে জীবনের ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকেই এসাইলাম চেয়েছে।

এর বড় একটি অংশ ইতিমধ্যেই স্থায়ীভাবে বসবাসের অনুমতিও পেয়েছে। নয়া বিধির পরিপ্রেক্ষিতে মেক্সিকোতে ঢুকেই সে দেশে এসাইলাম প্রার্থনা করতে হবে। মেক্সিকো যদি সে আবেদন নাকচ করে তবেই তারা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারলে এসাইলামের আবেদন করার যোগ্য হবেন।

উল্লেখ্য যে, মেক্সিকোতে আদম পাচারকারি দালালদের দুই বাংলাদেশী সর্দার সম্প্রতি এফবিআই কর্তৃক গ্রেফতার হয়েছে। তাদেরকে টেক্সাসের কারাগারে রাখা হয়েছে এবং ফেডারেল কোর্টে বিচার শুরু হয়েছে। এ অবস্থায় বাংলাদেশের কেউ যেন দালালের খপ্পরে না পড়েন, সে পরামর্শ দিয়েছে আমেরিকা কমিউনিটির নেতৃবৃন্দ।

মানবকণ্ঠ/জেএস/এইচকে




Loading...
ads




Loading...