স্পেনে প্রবাসীদের ঈদ উদযাপন

আবু সায়েম মিয়া



  • অনলাইন ডেস্ক
  • ১২ আগস্ট ২০১৯, ১৫:৫৯

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে আনন্দ উৎসবের মধ্য দিয়ে স্পেনে ঈদুল আযহা উদযাপন করেছেন প্রবাসীরা।

সোমবার বাংলাদেশী অধ্যুষিত কাসিনো পার্কে স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ -এ প্রথম জামাত ও পরে ৮টা ৪৫ -এ দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের দুই জামাতে বাংলাদেশি ছাড়াও ভারত, পাকিস্তান, আফ্রিকান ও আরবের বিভিন্ন দেশের নাগরিকসহ প্রায় ৯ হাজার মুসল্লি অংশ নেন। প্রথম জামাতে ইমামতি করেন শায়খ হাসান বিন আব্দুল্লাহ আর দ্বিতীয় জামাতে ইমাম ছিলেন আজমল হুসেন।

ঈদের দিনে বাঙ্গালী পাড়া হয়ে উঠেছিল হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত এক মিলনমেলায়। ভ্রাতৃত্ব, সম্প্রীতি ও আন্তরিকতায় পরিপূর্ন ঈদের দিনে আনন্দ আমেজ এবং উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

প্রতিবারের মতো এবারও অনেক নারী মুসল্লিও জামাতে অংশ নেন। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে হেড অব চ্যান্সারি ও মিনিস্টার হারুন আল রাশিদ নামাজে অংশ নেন। এদিকে ভেন্টাস মসজিদে বিভিন্ন দেশের কূটনৈতিকদের সাথে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার নামাজ আদায় করেন।

স্পেনের মাদ্রিদে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় m-30 জামে মসজিদে। প্রকাশ্যে পশু কুরবানী করার অনুমতি না থাকলেও খামারে এবং গ্রোসারি শপ এ অর্ডার দিয়েও কুরবানী অংশ নিয়েছেন অনেকে। ক্যাসিনো পার্কে কমিউনিটির শীর্ষ স্থানীয় সামাজিক, রাজনৈতিক ও আঞ্চলিক সংগঠনের নেতিবৃন্দ অংশগ্রহণ করেন।

নামাজ শেষ আগত মুসল্লিদের শুভেচ্ছা বিনিময় করেন বায়তুল মুকাররম মসজিদ এর সভাপতি খুরশেদ আলম মজুমদার, কমিউনিটি ব্যক্তিত্ব আল মামুন, মাহ্বুবুরর রহমান ঝন্টু, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল ইসলাম নয়ন ,সাধারণ সম্পাদক কামরুজ্জান সুন্দর, দুলাল সাফা, আনুল হুসেন, রাসেল দেওয়ান, আব্দুর রহমান, সোহেল ভূঁইয়া, একরামুজ্জামান কিরণ, জাকিরুল ইসলাম জাকির, আবু জাফর রাসেল, আবু সায়েম মজুমদার, শফিকুর রহমান, রানা আবেদীন প্রমুখ।

লেখক- সংবাদকর্মী, মাদ্রিদ, স্পেন।




Loading...
ads




Loading...