ইরানের তথ্যভাণ্ডারে মার্কিন সাইবার হামলা



  • অনলাইন ডেস্ক
  • ২৯ আগস্ট ২০১৯, ১৫:৩৪

পারস্য উপসাগরে মার্কিন সামরিক ড্রোন গুলি করে ভূপাতিত করেছে ইরান। এর কয়েক ঘণ্টা পরেই ইরানের আধাসামরিক বাহিনীর ব্যবহৃত তথ্যভাণ্ডারে সাইবার হামলা চালিয়ে অচল করে দিয়েছে মার্কিন সামরিক সাইবার বাহিনী। ইরানের আধাসামরিক বাহিনী এই তথ্যভাণ্ডার ব্যবহার করত তেল ট্যাংকার ও জাহাজ চলাচল টার্গেট করতে।

ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর তথ্য ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সাইবার কমান্ডের এ হামলায় ট্রাম্পের সায় ছিল বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট।

খবরে প্রকাশ- একই দিন ইরানে সামরিক বিমান হামলা চালাতে নির্দেশ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এভাবে বিমান হামলায় ইরানিদের হত্যা মানববিহীন ড্রোন ভূপাতিত করার সঙ্গে সমানুপাতিক হবে না বলে সেই সিদ্ধান্ত থেকে তিনি সরে আসেন। তবে এই গোপন অভিযান নিয়ে প্রশ্নের জবাব দেয়নি মার্কিন সাইবার কমান্ড।

এক বিবৃতিতে পেন্টাগন মুখপাত্র এলিসা স্মিথ বলেন, নীতি ও অভিযানের নিরাপত্তার খাতিরে সাইবার, গোয়েন্দা ও পরিকল্পিত অভিযান নিয়ে আমরা কথা বলি না।

এই অভিযান নিয়ে প্রথম খবর প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। কিন্তু এ বিষয়ে মার্কিন সরকার প্রকাশ্যে স্বীকারোক্তি দেয়নি।

জুনের শুরুতে ওমান উপসাগরে ইরান দুটি ট্যাংকারে হামলা চালানোর পর সাইবার হামলার প্রস্তাব দেয় পেন্টাগন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, ড্রোন গুলি করার প্রতিশোধ হিসেবে এই সাইবার জবাব দেয়া হয়েছে। এতে দেখানো হয়েছে, সাইবারকে সামরিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে পেন্টাগন তার বিকল্প আরও ভারী করেছে।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads




Loading...