কাশ্মীর ইস্যুতে ভারতের দাবি প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের



  • অনলাইন ডেস্ক
  • ০৮ আগস্ট ২০১৯, ১৪:৪৮

ইতোমধ্যে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে। আর এ বিষয়টি যুক্তরাষ্ট্রকে অবহিত করেছিল ভারত বলে খবর বের হয়। কিন্তু তা ভুল প্রমাণিত হল যখন দেশটির এক সিনিয়র কূটনৈতিক দাবি করেছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি ভারত সরকার যুক্তরাষ্ট্রকে জানায়নি। খরব ডন ও এনডিটিভি।

বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়ার ব্যুরো বলেছেন, জম্মু-কাশ্মীরকে বিশেষ সাংবিধানিক মর্যাদার বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে ভারত আলোচনা করেনি বা জানায়নি।

এ বিবৃতিটির দায়িত্বে ছিলেন দক্ষিণ সহকারী সচিব অ্যালিস ওয়েলস। যিনি সাম্প্রতিক সময়ে পাকিস্তান সফর করেছিলেন।

এর আগে সোমবার ভারতের সংবাদমাধ্যমে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

নাম না প্রকাশ করার শর্তে সংবাদমাধ্যম জানিয়েছে, ১ আগস্ট ৯ম পূর্ব এশিয়া সামিটের ফাঁকে পম্পেওকে বিষয়টি জানান এএস জয়শঙ্কর। ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বিষয়টি জানান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ সময় কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টিও জানান তিনি।

এর আগে সোমবার ভারতের সরকারের একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার পদক্ষেপের বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের, যুক্তরাষ্ট্রসহ পাঁচ সদস্য এবং বিদেশি সংবাদমাধ্যমকে জানিয়েছে ভারত।

যুক্তরাষ্ট্র ছাড়াও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্যদের মধ্যে রয়েছে চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য।

মানবকণ্ঠ/টিআর




Loading...
ads




Loading...