৩৫০০ কোটি ডলারে বিবাহ বিচ্ছেদের পথে জেফ বেজোস



  • অনলাইন ডেস্ক
  • ০৫ এপ্রিল ২০১৯, ০৭:২৪

তিন হাজার ৫০০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে বিবাহ বিচ্ছেদের বিষয়ে একমত হয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস এবং তার স্ত্রী ম্যাকেঞ্জি। এর আগের বিচ্ছেদের সব রেকর্ড ভেঙেছেন তারা।

বিবিসি জানিয়েছে, ম্যাকেঞ্জি অ্যামাজনের ৪ শতাংশ মালিকানা পাচ্ছেন। অবশ্য তাকে ছাড়তে হচ্ছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের মালিকানার অংশ এবং বেজোসের মহাকাশ ভ্রমণ বিষয়ক প্রতিষ্ঠান ব্লু অরিজিনের মালিকানা।

এর আগে চিত্রকলা বিক্রি মধ্যস্থতাকারী অ্যালিস ওয়াইল্ডেনস্টেই ও তার স্ত্রী জ্যাকুলিনের বিয়ে বিচ্ছেদের জন্য মধ্যস্থতা হয়েছিল ৩৮০ কোটি মার্কিন ডলারে।

চলতি মাসে প্রথমবারের মতো টুইটারে যোগ দিয়েছিলেন ম্যাকেঞ্জি। এরপরই বৃহস্পতিবার প্রথম টুইটবার্তায় তিনি বিচ্ছেদ সমঝোতার বিষয়টি জানান। টুইটে তিনি লিখেছেন, ‘যারা বেজোসের সঙ্গে আমার বিচ্ছেদ প্রক্রিয়া শেষ করার জন্য সহযোগিতা করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা।’

সমঝোতার আগে অ্যামজনের ১৬ দশমিক ৩ শতাংশ মালিকানা ছিলো ম্যাকেঞ্জির। নতুন সমঝোতায় এর ৭৫ শতাংশ তিনি পেলেও তার সব ভোটাধিকার প্রাক্তন স্বামী জেফের হাতে ন্যাস্ত করছেন ম্যাকেঞ্জি।

১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠার পর ম্যাকেঞ্জিকে বিয়ে করেন জেফ। ওই প্রতিষ্ঠানের প্রথম কর্মচারী ছিলেন তিনি। গত বছর বিশ্বব্যাপী দুই হাজার ৩২৮ কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি করেছে অ্যামাজন। এর বদৌলতে বেজোস ও তার পরিবারের সদস্যদের সম্পদের পরিমাণ এক হাজার ৩১০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছিল।

মানবকণ্ঠ/এসএস



Loading...


Loading...