পরমাণু সমঝোতা বাস্তবায়নে ইরানের প্রত্যাশা

পরমাণু সমঝোতা বাস্তবায়নে ইরানের প্রত্যাশা - ছবি: সংগৃহীত।


  • অনলাইন ডেস্ক
  • ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৪

ইরানের পরমাণু কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ এবং দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতার ফতোয়া অনুযায়ী পরমাণু বোমা তৈরি সম্পূর্ণ হারাম।

তাই ইরানের ইসলামি সরকার পরমাণু শিল্পকে মানব সমাজের উন্নয়নে কাজে লাগানোর চেষ্টা করছে। পরমাণু জ্ঞান দিয়ে বহু দুরারোগ্য ব্যাধির চিকিৎসা করা যায় এবং গবেষণা ও শিল্প ক্ষেত্রেও এর ব্যাপক ব্যবহার রয়েছে। এ কারণে পরমাণু সংক্রান্ত জ্ঞান গবেষণা মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে।

তাই শান্তিপূর্ণ কাজে পরমাণু কর্মসূচি নিয়ে কাজ করার অধিকার সব দেশেরই রয়েছে। শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি ব্যবহারের লক্ষ্যেই ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়েছিল যাতে সব পক্ষের স্বার্থ রক্ষিত হয়।

চুক্তির শর্ত অনুযায়ী পরমাণু ক্ষেত্রে ইরান কিছু সীমাবদ্ধতা মেনে চলবে অন্যদিকে এর বিনিময়ে ইরানের তেল বিক্রি, অবাধ বাণিজ্যসহ দেশটির অর্থনৈতিক স্বার্থ রক্ষা করা হবে।

কিন্তু আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ফের ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং গত এক বছরে ইউরোপও তাদের প্রতিশ্রুতি পালন না করায় ইরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি থেকে পর্যায়ক্রমে সরে আসার পদক্ষেপ নিয়েছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads




Loading...